,
সংবাদ শিরোনাম :
» « ইতালির ত্রেভিজোতে উৎসব মুখোর পরিবেশে বর্ষবরণ পালিত» « স্বাস্থ্য সেবার উন্নয়নে সমাজকল্যাণ মন্ত্রনালয় কাজ করে যাচ্ছে -সমাজকল্যাণ মন্ত্রনালয়ের মন্ত্রী রাশেদ খান মেমন» « বেলজিয়ামে বর্ষ বরণ ও বৈশাখী মেলা» « প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডন পৌঁছেছেন» « ঠাকুরগাঁওয়ে সড়ক অবরোধ/অবশেষে প্রত্যাহার» « ঠাকুরগাঁওয়ে হয়ে গেল দুই বাংলার মিলন মেলা» « ইতালীর ভেনিসে জাকজমক বাংলা নববর্ষ উদযাপিত» « বর্ষবরণে ঠাকুরগাঁওয়ে নানা আয়োজন-জেলা পুলিশের ব্যাতিক্রম উদ্যোগ….» « রোম বাংলা মর্নিং সান ক্রিকেট ক্লাব ইতালীর ক্রীড়াঙ্গনে সফলতার স্বাক্ষর রাখতে চায়» « বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুলের মায়ের দাফন সম্পন্ন

পতনের পর ঊর্ধ্বমুখী প্রবণতা

আলোরকন্ঠ রিপোর্টঃ টানা তিন কার্যদিবস মূল্যসূচক ও লেনদেন কমার পর দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে।

মূল্যসূচক বাড়লেও উভয় বাজারে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দরপতন হয়েছে। সেই সঙ্গে সিএসইতে লেনদেন আগের কার্যদিবসের তুলনায় কমেছে। তবে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। কিন্তু বাজারটিতে এখনও লেনদেন ৩০০ কোটি টাকার ঘরে রয়েছে।

এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৪৪ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭২ পয়েন্টে।

বাজারটিতে লেনদেন হওয়া ১০৮টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১৭৪টির, অপরিবর্তিত রয়েছে ৫৩টির। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৭১ কোটি ৪১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩৫৯ কোটি ৭১ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১১ কোটি ৭০ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইসলামী ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ১৬ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের ১৪ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১১ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আলিফ ম্যানুফ্যাকচারিং।

লেনদেনে এরপর রয়েছে- স্কয়ার ফার্মা, শাহজালাল ইসলামী ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, ব্র্যাক ব্যাংক, নাহি অ্যালুমিনিয়াম, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এবং ন্যাশনাল টিউবস।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১৫ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৫৩৪ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৭১ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৭৮টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির দাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook Auto Publish Powered By : XYZScripts.com