,
সংবাদ শিরোনাম :

শিল্পায়নে এত সুযোগ-সুবিধা দেই উৎপাদন আর হয় না : অর্থমন্ত্রী

আলোরকন্ঠ রিপোর্টঃ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আমাদের দেশে যেভাবে শিল্পায়ন হচ্ছে, আমার মনে হয় আরও দুই-তিন প্রজন্ম শিল্পায়নের ওপর নির্ভরশীল থাকবে।

এর কারণ হিসেবে তিনি বলেন, বাংলাদেশে আমরা বহুদিন ধরেই শিল্পায়নের চেষ্টা করে যাচ্ছি। এজন্য এত সুযোগ-সুবিধা দেই। তাতেই আমাদের কাজ শেষ হয়ে যায়। উৎপাদন আর হয় না, অ্যাসেম্বলিটাই চলতে থাকে।

বুধবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ওয়ালটন ল্যাপটপ রফতানির চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মুহিত বলেন, একেকটি প্রজন্ম যদি ২২ বছর করে হিসাব করি, তাহলে আরও শিল্পায়নের ওপর নির্ভরশীল দু-তিন প্রজন্ম যাবে। তারপর পরবর্তী প্রজন্মের ওপর আমাদের শিল্পায়নের অগ্রগতি নির্ভর করবে।

অর্থমন্ত্রী বলেন, মানব সভ্যতার বিশেষ বিশেষ ক্ষেত্রে ছোট ছোট জিনিস বিরাট বড় ভূমিকা পালন করে থাকে, ল্যাপটপ তার মধ্যে অন্যতম। বাংলাদেশে এখন বহু প্রতিষ্ঠান প্রকৃত শিল্পায়নের দিকে নজর দিয়েছে। চারিত্রিক পরিবর্তনের জন্য শিল্পায়নের গুরুত্ব আছে। জীবনের ধারা, শিল্পের প্রসার অনবরত জীবনযাত্রাকে পরিবর্তন করে দিচ্ছে। তবে এই পরিবর্তনের ধারা কতদিন থাকবে আমি জানি না।

অনুষ্ঠানে জানানো হয়, দেশের ওয়ালটন গ্রুপের ল্যাপটপ আমদানি করবে নাইজেরিয়ান প্রতিষ্ঠান ওয়েস্টার্ন বেজ নাইজেরিয়া লিমিটেড। এজন্য নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রির চেয়ারম্যান এস এম রেজাউল আলম এবং ওয়েস্টার্ন বেজ নাইজেরিয়া লিমিটেডের পরিচালক নুয়েইন ডেভিড।

এতে আরও বক্তব্য দেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এসময় ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রির চেয়ারম্যান এস এম শামসুল আলম, পরিচালক উদয় হাকিম প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook Auto Publish Powered By : XYZScripts.com