,
সংবাদ শিরোনাম :

ঠাকুরগাঁওয়ে খাদ্য নিরাপত্তায় গণশনানী

আলোরকন্ঠ রিপোর্টঃ ঠাকুরগাঁওয়ে সুশাসন প্রকল্পের আওতায় খাদ্য নিরাপত্তা বিষয়ে গনশুনানী অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে দেবীপুর ইউনিয়ন ফেডারেশনের। উদ্যোগে ফেডারেশন চত্তরে এ গণশুনানী অনুষ্ঠিত হয়। গ্রামীন গর্ভবতী মহিলাদের দারিদ্রতা রক্ষায় হতে উত্তরণে সহায়তা দান কর্মসূচি ’মাতৃকালীন ভাতা’ এর উপর খাদ্য নিরাপত্তায় সুশাসন প্রকল্পের আওতায় ফেডারেশন চত্তরে একটি গনশুনানী অনুষ্ঠিত হয় বলে জানান সংশ্লিষ্টরা।
অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপিস্থত ছিলেন দেবীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, ইউপি প্যানেল চেয়ারম্যান সহিমদ্দীন আহমেদ, আরডিআরএস বাংলাদেশ ঠাকুরগাঁও ইউনিটের কর্মসূচী ব্যবস্থাপক (মাঠ সমন্বয়) ও খাদ্য নিরাপত্তায় সুশাসন প্রকল্পের প্রকল্প ব্যব¯হাপক জিয়াউল ইসলাম, ইউপি সদস্য এবং মাতৃকালীন ভাতাসহ অন্যান্য সামাজিক নিরাপত্তার কার্ড গ্রহনকারী শতাধিক দরিদ্র পরিবারের অভিভাবকরা। এসময় সুবিধাভুগীদের মধ্যে শতভাগ মানুষ জানান, তালিকাভূক্তির ক্ষেত্রে ইউনিয়ন পরিষদের নির্ধারিত কমিটি সঠিক ভাবে দায়িত্ব পরিচালনা করেন না, আর শতকরা ৩৮ জন সুবিধা মনে করেন কর্মসূচি থেকে প্রাপ্ত সুবিধা সমুহ পর্যাপ্ত নয়। ৮৮% সুবিধাভোগি কোন প্রকার আয়বৃদ্ধি মূলক প্রশিক্ষণ পাননি। খাদ্য বিতরণ পরিদর্শন করেন করা হয় না। এছাড়া শতকরা ৭৫ জন সুবিধা ভোগি মনে করেন তালিকাভূক্তির পূর্বে বাড়ি পরিদর্শন করা হয় নাই।

বাংলাদেশের পল্লী এলাকায় বসবাসরত অনেক মানুষই এখনও দরিদ্র অবস্থার মধ্যে বসবাস করে।এদের মধ্যে মহিলাদের অবস্থা আরও শোচনীয়, বিশেষ করে দরিদ্র গর্ভবতী মায়েদের অবস্থা। পল্লী এলাকার গর্ভবতী এসব দরিদ্র মায়েদের অসহায়ত্বের কথা বিবেচনা করে এবং তাদের দুঃখ দূর্দশা লাঘব করার উদ্দেশ্যে বাংলােেদশ সরকার একটি কর্মসূচী গ্রহন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook Auto Publish Powered By : XYZScripts.com