,
সংবাদ শিরোনাম :

ঠাকুরগাঁওয়ে খাদ্য নিরাপত্তায় সুশাসন প্রকল্পের সমাপনী কর্মশালা

আলোরকন্ঠ রিপোর্টঃ ঠাকুরগাঁওয়ে খাদ্য নিরাপত্তায় সুশাসন প্রকল্পের বিষয়ে দিনব্যাপি সমাপনী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার আরডিআরএস বাংলাদেশ ঠাকুরগাঁও ইউনিট অফিসে এর আয়োজন করে বাংলাদেশ আরডিআরএস ও খাদ্য নিরাপত্তা সুশাসন।
সমাপনী কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আখতারুজ্জামান। অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন, কৃষি স¤প্রসারন অধিদপ্তরের উপপরিচালক আফজাল হোসেন, সদর উপজেলা কৃষি অফিসার আনিছুর রহমান, আরডিআরএস বাংলাদেশের কৃষি ও পরিবেশ ইউনিটের সিনিয়র সমন্নয়কারী মামুনুর রশীদ, কর্মসূচী ব্যবস্থাপক (মাঠ সমন্বয়) মোছাঃ হাছিনা পারভিন ও কৃষি কর্মকর্তা মোঃ রবিউল আলমসহ সংশ্লিস্টরা। এতে সভাপতিত্ব করেন ফুড সিকিউরিটি গভার্নেন্স প্রকল্প ও প্রকল্প ব্যবস্থাপক মোঃ জিয়াউল ইসলাম।
এসময় বক্তারা বলেন আরডিআরএস বাংলাদেশ দাতা সংস্থা ইউরোপিয়ান ইউনিয়ন ও ডান চার্চ এইড এর অর্থায়নে অক্টোবর ২০১৩ হতে ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলায় ইউনিয়ন পর্যায়ে প্রকল্পের বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। আরডিআরএস বাংলাদেশ ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলার ৬টি ইউনিয়ন এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। এর মধ্যে ফেডারেশন কৃষক দলের সদস্যদেরকে অধিকার,বরাদ্দ প্রকিয়া এবং অধিপরামর্শ এর দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান। প্রকল্প এলাকায় সেফটি নেট এবং বাজেট বৃদ্ধির জন্য অ্যাডভোকেসি করার সক্ষমতা বিকাশে ইউনিয়ন পরিষদের স্ট্যান্ডিং কমিটিকে প্রশিক্ষণ প্রদান। প্রাচীন কার্যক্রম ও আধুনিক টেকসই প্রযুক্তি নির্ণয় ও সংরক্ষণ। ভার্মি কম্পোষ্ট এ প্রদর্শনী। পার্চিং প্রযুক্তি সম্প্রসারণ।
খরা ও বন্যা সহিষ্ণু ধান চাষের উপর প্রদর্শনী স্থাপন। মাঠ দিবসের মাধ্যমে আদি/ প্রাচীন ও আধুনিক টেকসই প্রযুক্তি প্রচার ও প্রসার করা। মিডিয়া কর্মশালা এবং ভালো প্রকাশনার জন্য মিডিয়াকে উৎসাহ প্রদান। খাদ্য নিরাপত্তার সুশাসনের জন্য খাদ্য নীতিমালা বিশ্লেষন। খাদ্য অধিকার, খাদ্য নিরাপত্তায় সুশাসন এবং নিরাপত্তা বেষ্ঠনীর উপর গণ শুনানী আয়োজন বিভিন্ন পর্যায়ে খাদ্য অধিকার নেটওয়ার্ক গঠন এবয় সক্রিয় করা। যে কারনে ফলাফল হয়েছে শতভাগ। আমরা আশা করবো এ কর্মসুচিটি আগামীতে অব্যাহত রেখে চলমান কাজ আরো বৃদ্ধি করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook Auto Publish Powered By : XYZScripts.com