,
সংবাদ শিরোনাম :

‘হরিজন’ সম্প্রদায়ের নাম পরিবর্তন করে ‘পরিচ্ছন্ন কর্মী’ রাখলেন প্রধানমন্ত্রী

আলোরকন্ঠ রিপোর্টঃ হরিজন সম্প্রদায়ের নাম পরিবর্তন করে পরিচ্ছন্ন কর্মী রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, মানুষ পেশায় ছোট হতে পারে, আবার বড় হতে পারে। ছোট পেশার মানুষকে হরিজন হিসেবে দেখি না। মানুষকে মানুষ হিসেবে দেখি। এটা আমার বাবা বঙ্গবন্ধু শিখিয়ে গেছেন। এজন্যই হরিজন নাম পরিবর্তন করে পরিচ্ছন্ন কর্মী রেখেছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার (৮ অক্টোবর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে দয়াগঞ্জ ও ধলপুর সিটি কলোনিতে হরিজন সম্প্রদায়ের জন্য নির্মিত ৪টি আধুনিক ভবনের (৩৪৫টি ফ্ল্যাট) উদ্বোধন অনুষ্ঠানে এসব বলেন। বিকেলে গণভবন থেকে তিনি এই ফ্লাটগুলো উদ্বোধন করেন। ৩৪৫টি পরিবারের মধ্যে বণ্টন করা হবে।

তিনি বলেন, শুধু ঢাকা সিটি কর্পোরেশনে নয়, সারা বাংলাদেশে জেলা পর্যায়ে যেসব পরিচ্ছন্ন কর্মী আছে তাদের সবার বাসস্থান হবে। বাংলাদেশের একটি মানুষও গৃহছাড়া থাকবে না। প্রতিটি মানুষ গৃহসহ যাতে সুখে শান্তিতে বসবাস করতে পারে তার ব্যবস্থা করবো।

প্রধানমন্ত্রী আরও বলেন, পরিচ্ছন্ন কর্মীদের আবাসন সমস্যা সমাধান করার পেছনে এবং এই প্রকল্প গ্রহণ করার পেছনে ছোট একটি ইতিহাস তুলে ধরেন। ৯৬ সালে ক্ষমতায় আসার পর আমার ছোট বোন রেহানার মেয়ে পরিচ্ছন্ন কর্মীদের কয়েকজনকে বাসায় নিয়ে এসে আমাকে বলেছিলেন, ‘ওরা খুব কষ্টে থাকে। ওদের আবাসন সমস্যা সমাধান করে দাও। এর পরপরই একটি প্রকল্প হাতে নেই। ২০০১ সালে আমরা ক্ষমতায় আসতে পারিনি। তখন ছিল বিএনপি। আর মেয়র ছিল সাদেক হোসেন খোকা। তাদের বাসা মেরামতের জন্য যে টাকা বরাদ্দ করা হয়েছিল তা সাদেক হোসেন খোকা লুটপাট করে নিয়ে যায়।

প্রধানমন্ত্রী বলেন, ২০০৯ সালে ক্ষমতায় আসার পর ১৩ সালে এই প্রকল্প গ্রহণ করি। আজ চারটি ভবন উদ্বোধন করছি। আরো ১৩টি ভবন হবে। আপনারা মান সম্পন্ন আবাসন পেয়েছেন এবং ভবিষ্যতেও পাবেন।

পরিচ্ছন্ন কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের ছেলে-মেয়েরা অবশ্যই লেখাপড়া করবে। শিক্ষিত হয়ে তারা আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে সিটি কর্পোরেশনের রাস্তা পরিষ্কার করবে। তারা যাতে আধুনিক যন্ত্রপাতি চালাতে পারে এজন্য ট্রেনিং দেয়া হবে।

তিনি বলেন, পরিষ্কার-পরিচ্ছন্ন কর্মীরা যাতে সুন্দরভাবে বসবাস করতে পারে সে দায়িত্ব আমাদের। রাজধানী যদি সুন্দর ও পরিচ্ছন্ন থাকে বিদেশিরাও তার সুনাম করবে। আমরা সিটি কর্পোরেশনের প্রতিটি এলাকা সুন্দরভাবে গড়ে তুলবো। সিটি কর্পোরেশনের এলাকা বৃদ্ধি পাচ্ছে, মানুষও বাড়ছে। সবাই যেন সুন্দর পরিবেশে বসবাস করতে পারে সেজন্য ব্যবস্থা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook Auto Publish Powered By : XYZScripts.com