,
সংবাদ শিরোনাম :
» « ঠাকুরগাঁওয়ে টেকসই উন্নয়ন দক্ষতা সম্মেলন অনুষ্ঠিত» « রাণীশংকৈলে বিদ্যুৎস্পৃষ্টে এক শিশুর মৃত্যু» « রাণীশংকৈলে ঈদ পুনর্মিলনীতে জালাল উদ্দীনের নাটক “এই গ্রামে”» « রাণীশংকৈলে দিন মুজুর জাহিদুল বাঁচতে চায় সু-চিকিৎসার জন্য এগিয়ে আসুন» « পঞ্চগড়ে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে অবহিতকরন সভা» « পঞ্চগড়ে তীব্র গরমে জনজীবনে চরমদূর্ভোগ; আবহাওয়া দপ্তর বলছে শনিবার বৃষ্টির সম্ভাবনা» « দেবীগঞ্জে সড়ক র্দূঘটনায় স্বামী- স্ত্রী নিহত» « ঠাকুরগাঁও রাণীশংকৈল উপজেলার সফল নারী উদ্যোক্তা বণিতা রাণী সরকার» « রাণীশংকৈলে উচ্ছেদ অভিযানে ইতিহাস গড়লেন এসি ল্যান্ড» « পঞ্চগড়ে নিরাপদ সড়ক নিশ্চিতকরণে সভা অনুষ্ঠিত

গম সংগ্রহ অভিযান ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে লটারী

আলোরকন্ঠ রিপোর্টঃ কৃষকের তুলনায় গম সংগ্রহের বরাদ্দ কম থাকায় ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে সরকারের নিকট সরাসরি গ্রম বিক্রির জন্য লটারীর মাধ্যমে কৃষকের তালিকা নির্ধারণ করা হয়েছে। রবিবার দুপুরে উপজেলা পরিষদ হলরুমে উপজেলার ৩৭ হাজার কৃষকের মধ্য থেকে লটারীর মাধ্যমে ১ হাজার ৮শ জন কৃষকের নামের তালিকা প্রণয়ন করা হয়। লটারীর মাধ্যমে তালিকাভুক্ত ওই ১৮’শ কৃষক সরাসরি বালিয়াডাঙ্গী উপজেলা দুটি খাদ্য গুদামে মাথাপিছু ১ মে.টন হারে সরসারি গম বিক্রি করতে পারবেন বলে জানান সংশ্লিস্টরা।
এ বছর ঠাকুরগাঁও জেলার ৫টি উপজেলায় ৬ হাজার মে.টন গম সংগ্রহ করা হবে। তার মধ্যে সবচেয়ে বেশি বরাদ্দ পাওয়া উপজেলা বালিয়াডাঙ্গী। এ উপজেলায় ১৮’শ মে.টন গম সংগ্রহ করা হবে।
তবে গম সংগ্রহ অভিযানে এবারই বারের মত প্রথম লটারীর মাধ্যমে কৃষকের তালিকা প্রনয়ণ করা হয়েছে। এর আগে সরকারি ভবে গম ক্রয় করা হলেও তাতে লাভবান হতে পারেনি কৃষক। সবই ছিল ব্যবসায়ীদের দখলে। এ পদ্ধতি গম সংগ্রহ করা হলে সরাসরি কৃষক উপকৃত হবে এমন ধারণা করেই ব্যতিক্রম উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন।
কৃষকের ভাগ্য নির্ধারণী লটারী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন, উপজেলা চেয়ারম্যান আলী আসলাম জুয়েল,জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক প্রভাষক মাজহারুল ইসলাম, উপজেলা আ.লীগের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ আলী, উপজেলা খাদ্য কর্মকর্তা নিখিল চন্দ্র বর্মন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুমন আহমেদ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রহমান, ওসি এলএসডি শেখ আব্দুস সালাম, বিশিষ্ট ব্যবসায়ী আব্দুস সামাদ, ৮ ইউনিয়নের চেয়ারম্যানসহ ও স্থানীয়রা উপস্থিত ছিলেন।
উপজেলা খাদ্য কর্মকর্তা নিখিল চন্দ্র বর্মন বলেন, এ বছর ১৮’শ মে.টন গম সরাসরি কৃষকের নিকট হতে সংগ্রহ করা হবে। উপজেলার ৮টি ইউনিয়নে ৩টি করে ২৭টি বøকে ভাগ করা হয়েছে। সে অনুযায়ী লটারীর মাধ্যমে কৃষকের তালিকা প্রনয়ণ করা হয়েছে। আগামীকাল বিকাল থেকে আনুষ্ঠানিক ভাবে গম সংগ্রহ অভিযান শুরু করা হবে।
কৃষকরা জানান, উপজেলার নব নির্বাচিত চেয়ারম্যানের উদ্যোগে লটারি করে গ্রম সংগ্রহ করা হচ্ছে। তা না হলে কৃষকের পরিবর্তে ব্যবসায়ী ও নেতারা লাভবান হতেন। লটারী করায় আমরা খুশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook Auto Publish Powered By : XYZScripts.com